সবুজের বরগুনা

0
799

#বৃক্ষ_বাঁচাই।।
#নিজে_বাঁচি

এই যে সবুজে বেঁচে আছি। বুকে টেনে নিচ্ছি বিশুদ্ধ বাতাস। গাছের ছায়ায় দাড়িয়ে নিজেকে ভাবছি আমার থেকে সুখী কে আছে? এতো সবুজ এতো রং প্রতিদিন আমাদের ঋণী করে ফেলছে। বাঁচিয়ে রাখছে অক্সিজেনে।

তার বিনিময়ে আমরা প্রকৃতিকে কি দিচ্ছি! নিজেদের সুবিধায় করে চলেছি প্রকৃতিকে ধ্বংশ। এই যে বৃক্ষরাজি যা আমাদের এতো উপকার করছে। তাতে পেরেক ঠুকে ঠুকে করে ফেলছি ক্ষতবিক্ষত। গাছেরও প্রাণ আছে। একবার ভাবুন আপনি ঠাঁয় দাড়িয়ে আছেন। হাত পা নআর আপনার বাঁ চোখে ঠোকা হচ্ছে পেড়েক। ঠিক আমরাও এমনটাই করছি।

#সবুজ_বরগুনা প্রকৃতিকে সবুজে ভরে দেয়ার লক্ষ্য নিয়ে সৃষ্ট এই সামাজিক সংগঠন টি এবার নিয়েছে এক ব্যতিক্রমী উদ্যোগ। আহত বৃক্ষের চিকিৎসার ভার। পুরো বরগুনায় তার শুরু করেছে গাছ থেকে পেরেক উত্তোলনের কাজ। প্রথমদিনে আমরা লক্ষ্য করেছি তারা শহরের শতায়ু বৃক্ষরাজিগুলোর পেরেকগুলো তুলেছেন। বিশিষ্ট সাংবাদিক হাসান ঝন্টু স্বইচ্ছায় যোগ দিয়েছেন তাদের কাজে। আজ ২য় দিনে বরগুনার বিশিষ্ট সাংবাদিক ও প্রকৃতি প্রেমী সোহেল হাফিজ সবুজ বরগুনার সঙ্গী হয়েছেন। সবুজ বরগুনার অন্যতম পৃষ্ঠপোষক আরিফ খান নিজেই নেতৃত্বে আছেন। আসুন আমরা সবাই এই কাজে সহযোগীতা করি।

বৃক্ষ আমাদের সম্পদ। তাকে নষ্ট করা এক ধরনের অপরাধ। একটু সচেতনতাই পারে আমাদের পরের প্রজন্মকে একটা বাসযোগ্য পরিবেশ দিতে। কৃতজ্ঞতা সবুজ বরগুনার প্রতি চমৎকার বিষয়টিতে সচেতনতা লক্ষ্যে সরাসরি অংশগ্রহণ করে তুলে ধরার জন্য।

একটি ভালো উদ্যোগ বদলে দিতে পারে জীবনবোধ। তাই বৃক্ষ বাঁচাই নিজেরা বাঁচি।

আস্থা রাখুন প্রিয় বরগুনাবাসী
সবুজ_বরগুনা কথা নয় কাজে বিশ্বাসী।।

আসাদ জামান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here