একজন রাজনৈতিক শিল্পীর জন্মদিনে শুভেচ্ছা

0
357

অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।
সংসদ সদস্য,
বরগুনা ১

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে একবার ক্ষমতায় এসে পরবর্তীতে নিজের অবস্থান ধরে রাখাই কষ্টসাধ্য সেখানে বারবার জনগনের আস্থা বজায় রেখে বিজয়ী হওয়া ব্যক্তিকে আমি অন্তত একজন শিল্পী হিসেবেই আখ্যায়িত করতে চাই।

বলছি বরগুনা ১ আসনের বারবার নির্বাচিত মাননীয় এম পি #ধীরেন্দ্র_দেবনাথ_শম্ভু র কথা।
বরগুনা সমুদ্রঘেসা সর্বদক্ষিনের জেলা। তবুও এখানে রাজনৈতিক মাঠ সরগরম। এখানকার গনমানুষের আস্থার প্রতীক নৌকা।মতাই রাজনীতির অঙ্গনটাও আওয়ামীলীগ কেন্দ্রিক।কিন্তু বরগুনার আওয়ামীলীগে রয়েছে বিভিন্ন ভাগ। বেশ কয়েকজন রাজনৈতিক নেতাই এখানে বিভাজিত হয়ে নিজ নিজ সেনা ও সৈনিক গড়ে তুলেছেন।কিন্তু যে যাই গঠন করুক না কেন সবাই এই ব্যক্তির কাছে হার মেনে নিয়েছেন অবলীলায়। তিনি বরগুনা আওয়ামীলীগের সভাপতি হিসেবে সকলের অভিভাবক হয়েই আছেন।তার ব্যক্তিত্ব,স্বতন্ত্রতা ও মানুষের মন জয় করার অপরীসিম ক্ষমতা তাকে পরিনত করেছেন গনমানুষের নেতায়।আগামী দশ পনেরো বছরেও বরগুনায় তার সমকক্ষ নেতা আবির্ভূত হবে না এটাই নিশ্চিত।

একজন এ্যাডভোকেট হিসেবে তার পথচলা শুরু। তাই অল্প শিক্ষিত নেতাদের ভীড়ে শিক্ষার দিক থেকে তিনি অনেকটাই এগিয়ে। রাজনীতিতে প্রবেশ করে নানা ঘাত প্রতিঘাত পেড়িয়ে বারবার তিনি বরগুনাতে নিশ্চিত করেছেন নৌকার অবস্হান।নিজ যোগ্যতায় অর্জন করে নিয়েছেন সংসদে সভাপতির সম্মান,ত্রাণ দুর্যোগ ও ব্যবস্হাপনা কমিটির সভাপতির সম্মান,অলংকৃত করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্যের পদ।
উপমন্ত্রী ও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়ে দুবার তিনি বরগুনাবাসীকে করেছেন গর্বিত। দেশের সর্বদক্ষিনের জেলা হয়েও বরগুনা আজ গোপালগঞ্জের পরে আওয়ামী শক্ত ঘাটিতে পরিনত করার পিছনে তার অবদান অপরীসিম।

হয়তো রাজনীতিগত কারনে হতে হয়েছে কঠোর,নিতে হয়েছে কিছু অপ্রীতিকর সিদ্ধান্ত।কিন্তু কখনই গনমানুষকে তিনি ত্যাগ করেন নি।চারদিকে এই ক্যাডার রাজনীতির যুগে তার একজন বডিগার্ডও নেই।তিনি বরগুনার বুকে নিশ্চিন্তে চলাচল করেন,কারন তিনি জানেন মানুষ তাকে ভালোবাসে।টং দোকানে চা খেতেও তিনি অভ্যস্ত।তিনি রাজনীতি করেন মেধা ও মননশীলতা দিয়ে।আধুনিক চিন্তাভাবনা,তরুন প্রজন্মকে উদ্যোমী করার জন্য তাদেরকে উৎসাহ প্রদান তার ব্যক্তিত্বের অন্যতম দিক।

আজ ব্যক্তিত্ববান, কীর্তিমান এই রাজনৈতিক শিল্পীর জন্ম বার্ষিকী। বরগুনাবাসীর পক্ষ থেকে তার শতায়ু জীবন কামনা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here