ভোগলের বর্ষসেরাদের কাতারে সাকিব

0
235

চলতি বছরের বাকি আর মাত্র দুই দিন। বিশ্বের অগণিত বিষয়সমূহের মতো খেলাধুলার বিভিন্ন ক্ষেত্রেও চলছে বর্ষসেরা বাছাই। তারই ধারাবাহিকতায় গত এক বছরে ক্রিকেট বিশ্বের সেরা একাদশ সাজিয়েছেন ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে। যেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

হঠাৎ করেই ক্রিকেট থেকে সাকিবের এক বছরের নিষেধাজ্ঞায় বিশ্ব ক্রিকেট বিশেষ করে বাংলাদেশ ক্রিকেটে বড় ধাক্কা লাগে। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় আইসিসির পক্ষ থেকে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয় সাকিবকে। তবুও ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপসহ সারা বছরে তার নজর কাড়া পারফরম্যান্সই তাকে হার্শার বর্ষসেরা দলে নিতে বাধ্য করেছে।

এর আগে এবছরের উইজডেন ও ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব । তারকা এ অলরাউন্ডার বিশ্বকাপে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেন। যেখানে ২টি সেঞ্চুরিন সঙ্গে করেছেন ৫টি ফিফটি। এছাড়া এ বছর ১১টি ওয়ানডে খেলা সাকিবের ব্যাটিং গড় ৯৩.২৫ (৭৪৬ রান)। বল হাতে পেয়েছেন ১৩ উইকেট।

হার্শার একাদশে সাকিব ব্যাটিং অর্ডারে পাঁচে সুযোগ পেয়েছেন। যেখানে দলে বেন স্টোকসের সঙ্গে অলরাউন্ডার হিসেবেই তিনি জায়গা করে নিয়েছেন। সাকিব সম্পর্কে ক্রিকবাজে হার্শা বলেন, ‘আমার পাঁচ নম্বরে জায়গা পাওয়া ক্রিকেটারটি এই মুহূর্তে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারছে না। তবে বিশ্বকাপের মতো আসরে সে দুর্দান্ত খেলেছে। প্রচুর রান করেছে। তার এ বছরে ব্যাটিং গড় ৯৩। অসাধারণ স্ট্রাইক রেট। এটা তার জন্য অবিশ্বাস্য বছর ছিল। সে পাঁচে ব্যাট করতে পারে এবং প্রায় তাকে ১০ ওভার বল করতে হয়।’

সাকিব ছাড়া হার্শা তার এই দলে ওপেনিংয়ে রেখেছেন রোহিত শর্মা ও জেসন রয়কে। তিনে আছেন বিরাট কোহলি ও চারে বাবর আজম। পাঁচ ও ছয়ে যথাক্রমে সাকিব ও স্টোকস। দলে উইকেটরক্ষক হিসেবে আছেন জস বাটলার। তিন পেসার হলেন, মিচেল স্টার্ক, জোফরা আর্চার ও জসপ্রিত বুমরাহ। আর একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন কুলদ্বীপ যাদব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here